জেনে নেই আলুর নানা পুষ্টিগুণ সমূহ Leave a comment

আমরা প্রায় প্রতিদিন আমাদের খাদ্য তালিকায় আলু রেখে থাকি বিভিন্ন ভাবে যেমন তরকারিতে, ভাজি করে কিংবা ভর্তা করে আমরা এই আলু খেয়ে থাকি আলু ভর্তা পছন্দ করে না এমন বাঙ্গালী খু্ঁজে পাওয়া দুষ্কর ভোজন রসিক বাঙ্গালি রেষ্টুরেন্টে গিয়ে আর কিছু অর্ডার দিক বা না দিক ফ্রেঞ্চ ফ্রাই অবশ্যই অর্ডার দেয় মূলত নানা ভাবে আমরা আলু খেয়ে থাকি কিন্তু এই আলুর পুষ্টিগুণ আমরা জনই বা জানি তাই আজকে বর্ণনা করছি আলুর পুষ্টিগুণ সম্বন্ধে

আলুর পুষ্টিগুণ অনেক আলুতে রয়েছে ভিটামিন, ভিটামিনবি ভিটামিনসি এছাড়াও আলুর খোসাতে আছে পটাসিয়াম, আয়রন, অ্যান্টিঅক্সাইড ফাইবার আলুতে প্রচুর পরিমান কার্বহাইড্রেড রয়েছে অর্থ্যাৎ এতো পুষ্টিগুণ যেই আলুর ভেতর সেই আলু আমাদের দেহের জন্য কতটা প্রয়োজনীয় তা বর্ণনা না করলেও বুঝে নেওয়া যায় 

আলু আমাদের রক্তচাপ ঠিক রাখতে সহায়তা করে তাই যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তারা তাদের খাদ্য তালিকায় রাখতে পারেন আলু তবে এক্ষেত্রে একটি বিষয় লক্ষনীয় অতিরিক্ত আলু খেলে রক্তে সুগারের পরিমান বৃদ্ধি পায় এবং শরীরের ওজনও বৃদ্ধি পায় তাই যাদের ডায়বেটিসের সমস্যা রয়েছ এবং ওজন বৃদ্ধি সমস্যা রয়েছে তাদের অতিরিক্ত আলু না খাওয়াই ভালো

আলুতে হাইফাইবার রয়েছে যা হজমের ক্ষেত্রে অত্যন্ত উপকারী তাই যাদের হজমে সমস্যা রয়েছে তারা আলু খেতে পারেন

ত্বকের বিভিন্ন কালো দাগ দূরীকরণে এবং ত্বকের যত্নে আলু বিশেষ ভাবে উপকারী তা আমি আমার আগের একটি ব্লগে বর্ণনা করেছি চোখের নিচে আলি পড়লে বা পুরোনো ব্রণের দাগ কিংবা যেকোন ধরনের ত্বকের দাগ দূর করতে আলু বেটে লাগালে ভালো ফলাফল পাওয়া যায়

এছাড়াও আলুতে রয়েছে প্রচুর পরিমান ভিটামিনসি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে এরফলে ঠান্ডা কাশির মত ছোট ছোট অসুখগুলো কাছে ঘেষতে পারে না

অনেক সময় আলু খাওয়ার ক্ষেত্রে আমরা আলুর খোসা ফেলে দেই আমরা যদি নতুন আলু ভালো ভাবে ধুয়ে খোসা সহ খেতে পারি সেটি আমাদের দেহের জন্য আরও বেশি উপকারী হবে

লিখেছেন :-
Musarrat Rahman Achal
Head Of Marketing
Nandonik Online Shopping
Spread the love
  •  
  •   
  •   
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *